H2

ওষুধের ডোজ ভুলে গেছি, কী করবো? Missed dose of Medicine, what to do?

ওষুধের_ডোজ_ভুলে_গেছি_কী_করবো
Picture source: Wikimedia 


সূচিপত্র : ১) মেনে চলার গুরুত্ব, ২) ভুলে গেছি, কি করবো, ৩) কিভাবে মনে রাখবেন, ৪) প্রশ্ন ও উত্তর


ওষুধের ডোজ ভুলে গেছি

সঠিকভাবে ওষুধ গ্রহণ করলে পুনঃরায় হাসপাতালে ভর্তি হওয়া বা অসুস্থতা থেকে দূরে থাক সম্ভব। এটা জানা সত্বেও ওষুধের রুটিন খুব জটিল হওয়ার কারণে ভুল হয়ে যায়।

কিছু ধরণের ওষুধের একটি বা দুটি ডোজ মিস করা খুব বেশি কিছু সমস্যা নাও তৈরী করতে পারে। আবার অনেক ধরণের ওষুধ ঠিক কাজ করবে না যদি আপনি এর একটিও ডোজ বাদ দেন।


ওষুধের ডোজ মেনে চলার গুরুত্ব

কিছু ব্যথার ওষুধ আর্থ্রাইটিসের লক্ষণগুলি শুরু হওয়ার আগেই চালু করলে উপকার হয়। 

হাঁপানি থাকলে ইনহেলারটি খুব দেরিতে ব্যবহার করার অর্থ শ্বাসনালী বিরক্তি ও অসুবিধে বাড়িয়ে নেওয়া।

ঠিক তেমনই যদি অ্যান্টিবায়োটিক এর কোর্স শেষ না করেন তবে আপনার সংক্রমণ দীর্ঘস্থায়ী হতে পারে বা ফিরেও আসতে পারে। ফলে আরও শক্তিশালী অ্যান্টিবায়োটিকের প্রয়োজন হতে পারে। তাই ভালো বোধ করলেও ওষুধের সম্পূর্ণ কোর্সটি শেষ করুন। 

আবার যদি এইচআইভি রোগের ওষুধ ভুলে যান তবে ভাইরাসের স্ট্রেন ওষুধের কার্যকারিতাকে প্রতিরোধ করার ক্ষমতা তৈরী করে ফেলবে। ফলে সংক্রমণ নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে উঠবে। 


কিছু গুরুত্বপূর্ণ বিষয় :












ভুলে গেছি, কি করবো?

উত্তরটি নির্ভর করবে আপনি কি ধরনের ওষুধ গ্রহণ করছেন তার উপর। অর্থাৎ যদি মাত্র দু তিন ঘন্টা আগে ডোজটি মিস করেছেন, তবে এখনই এটি গ্রহণ করুন। তারপর যথারীতি আপনার পরবর্তী ওষুধ সেবন করুন। আর যদি এটি বেশ কয়েক ঘন্টা দেরি হয়ে থাকে তাহলে এটিকে এড়িয়ে যান এবং আপনার পরবর্তী ডোজ সময়সূচীতে নিন।

উদাহরণস্বরূপ, ধরুন আপনাকে দিনে দুবার ওষুধ খেতে হবে, সকাল ৭ টায় এবং সন্ধ্যা ৭ টায়। যদি সকাল ১০ টায় মনে পরে সকালের ডোজ ভুলেছেন তবে সেটা তখনই খান। কিন্তু যদি বোঝেন যে অনেকটা দেরী করেছেন (দুপুর ৩ টার সময়), তবে এটি এড়িয়ে যান এবং পরবর্তী ডোজ সন্ধ্যা ৭ টার সময়ে নিন।


কিভাবে মনে রাখবেন?

এলার্ম সেট করুন টেবিল ঘড়ি বা মোবাইলে। প্রয়োজনে কোনো মোবাইল এপ্লিকেশন ব্যবহার করে দেখতে পারেন। 

দৃষ্টিগোচর হয় এমন স্থানে রাখুন। সেটা হতে পারে ড্রেসিং টেবিল, কম্পিউটার টেবিল বা নির্দিষ্ট কোনো স্থান যেখানে দিনের বেশিরভাগ সময় কাটান। তাহলে আর ওষুধ ভুলে যাওয়ার সমস্যায় পড়তে হবে না।


প্রশ্ন ও উত্তর

ওষুধ সেবনের নিয়ম খুব জটিল

যদি ওষুধ খাওয়ার নিয়ম জটিল হয় তবে অবশ্যই আপনার ডাক্তার বা ফার্মাসিস্টকে বলতে পারেন, তারা প্রক্রিয়াটিকে সহজ করতে সাহায্য করবেন।


ভুলে গেলে দ্বিগুণ খাবো নাকি?

একদমই নয়। এমনকি যদি নিশ্চিত হন যে একটি ডোজ মিস করেছেন তবুও দ্বিগুন ওষুধ খাওয়া এড়িয়ে যান। উদাহরণস্বরূপ সকালের ডোজ মিস করলে রাতের ডোজের সাথে সকালের ডোজটি খাবেন না।


বড়ি খেতে ২ ঘন্টা দেরি করেছি, কি হবে?

সাধারণত এটি ক্ষমাযোগ্য অপরাধ। অর্থাৎ বেশিরভাগ ওষুধ ২ ঘন্টা দেরিতে খেলে তেমন কিছু অসুবিধা হওয়ার কথা নয়। তবে মনে রাখবেন এই ঘটনার পুনরাবৃত্তি যেন না হয়।


যদি এক ঘণ্টা আগে ওষুধ খাই, তাহলে কী হবে?

হ্যাঁ খেতে পারেন। স্বাভাবিক সময়ের থেকে এক ঘন্টা আগে ওষুধ সেবন করলে স্বাস্থ্যের উপর তেমন কিছু প্রভাব পড়বে না। তবে চেষ্টা করুন নির্ধারিত সময়েই ওষুধ সবনের।


সঠিক সময়ে ওষুধ সেবনের প্রয়োজনীয়তা কী?

বিভিন্ন কারণে কিছু ওষুধ সময়-সংবেদনশীল। অর্থাৎ নির্দিষ্ট সময়ে সেটির কার্যকারিতা বেশি থাকে। এছাড়াও এটির নেতিবাচক পার্শ্বপ্রতিক্রিয়া কমাতেও সময়মতো ওষুধ গ্রহণ করা অপরিহার্য। 


কিছু গুরুত্বপূর্ণ বিষয় :  


এন্ডোস্কোপির প্রয়োজনীয়তা, খরচ, সময় ও অন্যান্য বিষয়ে জানুন


মাথার সিটি স্ক্যান এর প্রয়োজনীয়তা


লিভার ফাংশন টেস্ট এর প্রয়োজনীয়তা, খরচ এবং অন্যান্য বিষয়


সিটি স্ক্যান এবং এমআরআই এর পার্থক্য


পি ই টি স্ক্যান করার প্রয়োজন, পদ্ধতি, খরচ, সময় এবং অন্যান্য


যদি আজকের আলোচনা (ওষুধের ডোজ ভুলে গেছি, কী করবো? Missed dose of Medicine, what to do?) থেকে আপনার কিছুমাত্র উপকার হয় তবে অবশ্যই প্রিয়জনদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আমরা এখন ইউটিউবে আছি, সার্চ করুন SACHETAN JIBAN
 

বি: দ্রঃ এই লেখাটি কেবল সাস্থ্য সুরক্ষা ও সচেততামূলক তথ্য সরবরাহ করে মাত্র। এটি কোনওভাবেই যোগ্য চিকিৎসার মতামতের বিকল্প নয়। আরও তথ্যের জন্য সর্বদা বিশেষজ্ঞ বা আপনার নিজস্ব চিকিৎসকের সাথে পরামর্শ করুন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

H2