H2

ঝাল বা স্পাইসি ফুড খাওয়ার সময় ঘেমে যাই কেন? Why do we sweat after eating spicy food in bangla?

ঝাল_বা_স্পাইসি_ফুড_খাওয়ার_সময়_ঘেমে_যাই_কেন
Picture source : RSC Education

ঝাল বা স্পাইসিতে ঘেমে যাই কেন?

কখনো ভেবে দেখেছেন কেন আমরা ঝাল অথবা স্পাইসি ফুড খাওয়ার সময় ঘেমে যাই? চোখের জলে, নাকের জলে হয়ে যায়? আর শরীর গরম হয়ে যায়? 

এর পেছনে একটি নির্দিষ্ট কারণ আছে। কারণটি হলো মসলাদার খাবার বা ঝাল জাতীয় খাবারে, বিশেষ করে মরিচ বা লঙ্কায় ক্যাপসাইসিন (capsaicin) নামক একটি রাসায়নিক থাকে। ক্যাপসাইসিন আমাদের মস্তিষ্ককে ভাবতে বাধ্য করে যে আমরা বেদনাদায়ক এবং গরম উভয়ই খেয়েছি।


এটা কিভাবে কাজ করে? 

আমরা যখন ক্যাপসাইসিনযুক্ত কিছু খাই তখন জিহ্বায় থাকা TRPV1 নামক রিসেপ্টরগুলি বুঝতে পারে যে বেদনাদায়ক এবং গরম খাদ্য খাচ্ছি। তৎক্ষণাৎ TRPV1 রিসেপ্টর মস্তিষ্কে এই সংকেতটি পাঠিয়ে দেয়। আমাদের শরীর তখন বিভিন্নভাবে প্রতিক্রিয়া (react) করে যেমন, ঘাম, হাঁচি, কাশি, চোখে জল আসা ইত্যাদি হতে থাকে।

আর শরীরে এই ধরনের রিয়াক্ট তৈরি হওয়ার কারণ শরীর যেন আবার আগের অবস্থায় ফিরে আসে।


কিছু গুরুত্বপূর্ণ বিষয় :











 

ঘাম এর প্রয়োজন

শরীরে উষ্ণতা বৃদ্ধি পেলে তা প্রশমিত করার জন্য অর্থাৎ শরীরকে ঠান্ডা করতে ঘাম এর প্রয়োজন হয়। তাই ক্যাপসাইসিন শরীরে প্রবেশ করলেই সঙ্গে সঙ্গে ঘাম নির্গত হতে শুরু করে। আর এই ঘামের মাধ্যমে শরীর ঠান্ডা হয়।

একই কারনে চোখের জলে, নাকের জলে ব্যাপার গুলিও ঘটতে থাকে।


কোনো উপায় আছে কি ?

ঝাল বা মশলাদার খাবারের প্রভাব কমাতে আমরা জল খাই। কিন্তু জল কি সত্যিই কোনো উপকার করে এই ব্যাপারে ? না, কারণ ক্যাপসাইসিন জলে দ্রবণীয় নয়। তাই যদিও জল শরীরকে ঠান্ডা করতে সাহায্য করবে, কিন্তু ক্যাপসাইসিনকে পাতলা করতে পারবে না। 

তবে কে পারবে ? দুধ। হ্যাঁ এক গ্লাস ঠাণ্ডা দুধ খেলে উপকার মিলবে। কারণ দুধে একপ্রকার প্রোটিন থাকে যেটির নাম ক্যাসিন (casein)। এর প্রভাবে ক্যাপসাইসিন দুধে দ্রবণীয়। এছাড়াও আপনি ঘোল বা লস্যিও খেতে পারেন। 


কিছু গুরুত্বপূর্ণ বিষয় :  


এন্ডোস্কোপির প্রয়োজনীয়তা, খরচ, সময় ও অন্যান্য বিষয়ে জানুন


মাথার সিটি স্ক্যান এর প্রয়োজনীয়তা


লিভার ফাংশন টেস্ট এর প্রয়োজনীয়তা, খরচ এবং অন্যান্য বিষয়


সিটি স্ক্যান এবং এমআরআই এর পার্থক্য


পি ই টি স্ক্যান করার প্রয়োজন, পদ্ধতি, খরচ, সময় এবং অন্যান্য


যদি আজকের আলোচনা (ঝাল বা স্পাইসি ফুড খাওয়ার সময় ঘেমে যাই কেন? Why do we sweat after eating spicy food in bangla?) থেকে আপনার কিছুমাত্র উপকার হয় তবে অবশ্যই প্রিয়জনদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আমরা এখন ইউটিউবে আছি, সার্চ করুন SACHETAN JIBAN
 

বি: দ্রঃ এই লেখাটি কেবল সাস্থ্য সুরক্ষা ও সচেততামূলক তথ্য সরবরাহ করে মাত্র। এটি কোনওভাবেই যোগ্য চিকিৎসার মতামতের বিকল্প নয়। আরও তথ্যের জন্য সর্বদা বিশেষজ্ঞ বা আপনার নিজস্ব চিকিৎসকের সাথে পরামর্শ করুন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

H2