H2

পেশী বিশ্রাম না পেলে কতটা ক্ষতি হবে? (Why need rest for muscle bangla)

পেশী_বিশ্রাম_না_পেলে_কতটা_ক্ষতি
Picture source : commons.wikimedia.org


পেশী বিশ্রাম না পেলে

আমরা চাই সবসময় সক্রিয় থাকতে। তাই নিয়মিত ব্যায়াম একান্ত প্রয়োজন। তবে কোনো নির্দিষ্ট কারনের জন্য প্রশিক্ষণ নেওয়া হোক বা সুস্থ থাকতে অতিরিক্ত বা একটানা ব্যায়াম কখনই ভাল নয়। মনে রাখবেন বিশ্রাম কিন্তু ব্যায়ামের মতোই গুরুত্বপূর্ণ একটি বিষয়। কারণ বিশ্রাম ছাড়া ফিটনেস ট্রেনিং সম্পন্ন হয় না।

নির্দিষ্ট সময়ে বিরতি নেওয়ার ফলে আপনার শরীর সমস্যাগুলি মেরামত করতে সুযোগ করে পায়। আপনার ফিটনেস লেভেল বা খেলাধুলা নির্বিশেষে বিশ্রাম অগ্রগতির একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে দাঁড়ায়। অন্যথায়, বিশ্রামের দিনগুলি এড়িয়ে গেলে শরীরে অতিরিক্ত চাপ আসতে পারে।

 


পেশীর বিশ্রামের উপকারিতা


পেশীর শক্তি বৃদ্ধি

বিশ্রাম আমাদের পেশী বৃদ্ধির জন্য অপরিহার্য ও গুরুত্বপূর্ণ। প্রতিদিনের ব্যায়াম পেশীর টিস্যুতে খুব সুক্ষ ছিদ্র তৈরি করে। কিন্তু বিশ্রামের সময় ফাইব্রোব্লাস্ট নামক কোষগুলি এই ছিদ্র গুলি মেরামত করে দেয়। তাই টিস্যু নিরাময় হওয়ার ফলে পেশী শক্তিশালী হয়।

আমাদের পেশী গ্লাইকোজেন আকারে কার্বোহাইড্রেট সঞ্চয় করে রাখে। ব্যায়ামের সময় এই গ্লাইকোজেন ভেঙ্গে যায়। তাই পর্যাপ্ত বিশ্রাম আপনার শরীরে গ্লাইকোজেন আকারে কার্বোহাইড্রেট কে পুনরায় সঞ্চয় করতে সক্ষম হয়।


 

পেশীর ক্লান্তি ও ব্যথা দূর করে 

 

ব্যায়াম থেকে যে ক্লান্তি আসে তা দূর করতে বিশ্রাম প্রয়োজন। মনে রাখবেন, ব্যায়ামে যেমন পেশীর গ্লাইকোজেনের মাত্রা হ্রাস করে, তেমনি পর্যাপ্ত বিশ্রাম তা উদ্ধার করে দেয়। তাই বিশ্রাম না নিলে আপনি পেশী ক্লান্তি এবং ব্যথাঅনুভব করবেন।



কিছু গুরুত্বপূর্ণ বিষয় :  


এন্ডোস্কোপির প্রয়োজনীয়তা, খরচ, সময় ও অন্যান্য বিষয়ে জানুন


মাথার সিটি স্ক্যান এর প্রয়োজনীয়তা


লিভার ফাংশন টেস্ট এর প্রয়োজনীয়তা, খরচ এবং অন্যান্য বিষয়


সিটি স্ক্যান এবং এমআরআই এর পার্থক্য


পি ই টি স্ক্যান করার প্রয়োজন, পদ্ধতি, খরচ, সময় এবং অন্যান্য


 

আঘাত পাওয়ার ঝুঁকি কম করে

 

মাসল (Muscle) নিরাপদ রাখার জন্য নিয়মিত বিশ্রাম অপরিহার্য (বিশেষত যারা বডিবিল্ডিং করেন বা জিমে যান)। যখন আপনার শরীর অতিরিক্ত পরিশ্রম করে, তখন ব্যায়ামের সময়ে পড়ে যাওয়ার বা হাত থেকে ওজন পড়ে যাওয়ার অথবা কোনো ভুল পদক্ষেপ নেওয়ার সম্ভাবনা বেশি থাকে। তাই পর্যাপ্ত বিশ্রাম নিতে ভুলবেন না।


 

কর্মক্ষমতা বাড়ায়

আপনি যখন পর্যাপ্ত বিশ্রাম পান না, তখন আপনার কর্মক্ষমতা হ্রাস পেতে শুরু করে। আপনার কাজ করার গতি ও ইচ্ছা দুটিই কমতে থাকে। কেননা আপনার পেশি শক্তি ক্ষয় হয়ে গেছে যথেষ্ট পরিমাণে।

এমতবস্থায় সঠিক মাত্রায় বিশ্রাম হারিয়ে যাওয়া শক্তি পুনরুদ্ধার করে এবং ক্লান্তি প্রতিরোধ করে, যা আপনার শরীরকে ধারাবাহিকভাবে ব্যায়াম ও প্রতিদিনের কাজের জন্য প্রস্তুত করে।


স্বাস্থ্যকর ঘুমের জন্য

ব্যায়াম (Exercise) আপনার ঘুমকে উন্নত করতে পারে। কারণ শারীরিক কার্যকলাপ বা ব্যায়াম অ্যাড্রেনালিনের মতো শক্তি বৃদ্ধিকারী হরমোনের ক্ষরণ বাড়ায়। কিন্তু একটানা ব্যায়াম এই হরমোনগুলির (Hormone) অতিরিক্ত উত্পাদন করে। ফলে মানসম্পন্ন ঘুম পাওয়া কঠিন হয়ে দাঁড়ায়। তাই শরীরে ক্লান্তি এবং মনে অবসাদ বাড়তে থাকে।

উপযুক্ত পরিমানে বিশ্রাম এই জাতীয় হরমোনগুলিকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনে এবং সঠিক মাত্রায় ঘুম পেতে সাহায্য করতে পারে।



কিছু গুরুত্বপূর্ণ বিষয় :












 

লক্ষণগুলি থাকলে বিশ্রামের প্রয়োজন :


পেশীর অক্ষমতা : 

ব্যায়ামের পরে ব্যথা অনুভব করা খুবই স্বাভাবিক। তবে ক্রমাগত ব্যথা আর লাল হয়ে থাকা মানে পেশি অতিরিক্ত ব্যায়ামের চাপ নিতে অক্ষম। তাই তার বিশ্রামের প্রয়োজন।


ক্লান্তি :

মাত্রাতিরিত বা বিরামহীন ব্যায়ামের ফলে দেহে প্রচন্ড পরিমাণে ক্লান্তি আসতে পারে। খুব ক্লান্ত লাগলে অবশ্যই আপনার শরীরকে বিশ্রাম দিন।


ব্যাথা :

পেশী বা জয়েন্টের ব্যথা অতিরিক্ত ব্যায়ামের ফলে বা অতিরিক্ত পেশির ব্যবহারের ফলে হতে পারে।


মানসিক সমস্যা :

অতিরিক্ত পরিশ্রমের ফলে সেরোটোনিন এবং কর্টিসলের মতো হরমোনগুলি ভারসাম্য নষ্ট হয় (বেশি বা কম ক্ষরণ হতে থাকে)। এতে মেজাজের পরিবর্তন ঘটাতে পারে। অর্থাৎ খিট খিটে ভাব আসতে পারে।


ঘুমের সমস্যা :

একটানা ব্যায়ামের কারণে কর্টিসল এবং অ্যাড্রেনালিনের মত হরমোনের উচ্চ মাত্রায় ক্ষরণ ঘুমের সমস্যা সৃষ্টি করে থাকে।


কর্মক্ষমতা হ্রাস :

অস্বাভাবিক ব্যায়ামের রুটিন পেশি ক্লান্তি এনে কর্মক্ষমতা কমিয়ে দিতে পারে। এমন কিছু সমস্যা দেখা দিলে ব্যায়াম বন্ধ করে বিশ্রাম নিন।


সমস্ত স্তরের খেলোয়াড়, ব্যায়ামবীর বা অন্যান্য ক্ষেত্রে মানুষের কিন্তু সঠিক মাত্রায় ব্যায়ামের পর নিয়মিত বিশ্রাম অত্যন্ত গুরুত্বপূর্ণ। পেশী মেরামত, ক্লান্তি প্রতিরোধ এবং সামগ্রিক কর্মক্ষমতার উন্নতির জন্য এটি অত্যন্ত প্রয়োজনীয়।

মনে রাখবেন, পর্যাপ্ত বিরতি বা বিশ্রাম  ছাড়া শরীরের ফিটনেস ও মনের সতেজতা আনা সম্ভব নয়। 


যদি আজকের আলোচনা (পেশী বিশ্রাম না পেলে কতটা ক্ষতি হবে? Why need rest for muscle bangla) থেকে আপনার কিছুমাত্র উপকার হয় তবে অবশ্যই প্রিয়জনদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আমরা এখন ইউটিউবে আছি, সার্চ করুন SACHETAN JIBAN
 

বি: দ্রঃ এই লেখাটি কেবল সাস্থ্য সুরক্ষা ও সচেততামূলক তথ্য সরবরাহ করে মাত্র। এটি কোনওভাবেই যোগ্য চিকিৎসার মতামতের বিকল্প নয়। আরও তথ্যের জন্য সর্বদা বিশেষজ্ঞ বা আপনার নিজস্ব চিকিৎসকের সাথে পরামর্শ করুন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

H2