H2

বন্ধ নাক খুলতে নাকের স্প্রে কিভাবে কাজ করে? (How Nasal spray works bangla)

বন্ধ_নাক_খুলতে_নাকের_স্প্রে
Picture source: flickr.com

বন্ধ নাক খুলতে নাকের স্প্রে

বিশেষত ঠান্ডা লাগা বা অন্যান্য যেকোনো কারণেই হোক না কেন নাক বন্ধ হয়ে যাওয়া মানেই জীবন থেমে যাওয়ার সমান। তাই নাক পরিষ্কার রাখার জন্য বা স্বাভাবিকভাবে শ্বাস নেওয়ার জন্য চট জলদি যে উপায়টা আমাদের মাথায় আসে সেটি হলো নাকের স্প্রে (Nasal spray)।

এই সমস্যার সমাধান করতে বাজারে বিভিন্ন রকমের ওষুধ রয়েছে। তবে আপনি যদি চান ওষুধ না খেয়ে চট জলদি এই সমস্যার সমাধান করতে, তবে অবশ্যই আপনার নাকের স্প্রের সাহায্য নিতে হবে।


কত ধরনের নাকের স্প্রে

বাজারে মূলত তিন ধরনের নাকের স্প্রে (Nasal spray) দেখা যায়, যথা : স্যালাইন নাসাল স্প্রে, ডিকনজেস্ট্যান্ট নাসাল স্প্রে এবং স্টেরয়েড নাসাল স্প্রে।

তবে সবচেয়ে কার্যকরী স্যালাইন নাসাল স্প্রে। যেটি খুব সহজে উপলব্ধ। আর যথেষ্ট কার্যকরী এবং কোন রকমের পার্শ্ব প্রতিক্রিয়াহীন একটি উপায়। তাই এই স্যালাইন নাসাল স্প্রে সম্পর্কে বিস্তারিত জেনে নিই।


নাকের স্প্রে কিভাবে কাজ করে

বন্ধ নাকে স্প্রে (Nasal spray) দেওয়া মাত্রই এটি নাকের দেওয়াল কে মশ্চারাইজ করে দেয়। অর্থাৎ শুষ্ক নাক কে ভিজিয়ে ফেলে। আর দীর্ঘক্ষন এই ভেজা অবস্থা থাকে। যার ফলে অতিরিক্ত মিউকাস নতুন করে আর জমতে পারে না। অপরদিকে নাকের ভেতরে আটকে থাকা শ্লেষ্মা বা মিউকাস খুব সহজে নরম হয়ে যায় এবং বেরিয়ে যায়।

এছাড়াও এই স্প্রে গুলিতে রাসায়নিক পদার্থ থাকে যা জমাট রক্তনালী গুলিকে সংকুচিত করে দেয়। তার ফলে নাকের আটকে থাকা প্যাসেজগুলো খুলে যায় এবং দ্রুত স্বস্তি মেলে।


নাকের স্প্রে র ব্যবহার পদ্ধতি

প্রথমে আপনার বন্ধ নাক দুটি যতটা সম্ভব পরিষ্কার করুন।

এরপর নাকের স্প্রের ক্যাপটি খুলুন।

আঙ্গুল দিয়ে এক পাশে নাক বন্ধ রাখুন এবং অপরদিকে নাকের ছিদ্রে স্প্রের মুখটি লাগান।

এবারে স্প্রে মেশিন ঢুকিয়ে চাপ দিন।

দ্বিতীয় নাকের ছিদ্র টিতে এটির পুনরাবৃত্তি করুন।

স্প্রে করার সাথে সাথেই আপনার হাঁচি বা কাশি সৃষ্টি হতে পারে। যতটা সম্ভব এগুলো রোধ করার চেষ্টা করুন। কারণ স্যালাইন দ্রবণটিকে শ্লেষ্মা নরম ও পাতলা করতে কিছুক্ষণ সময় দিতে হবে।


কিছু গুরুত্বপূর্ণ বিষয় :  


এন্ডোস্কোপির প্রয়োজনীয়তা, খরচ, সময় ও অন্যান্য বিষয়ে জানুন


মাথার সিটি স্ক্যান এর প্রয়োজনীয়তা


লিভার ফাংশন টেস্ট এর প্রয়োজনীয়তা, খরচ এবং অন্যান্য বিষয়


সিটি স্ক্যান এবং এমআরআই এর পার্থক্য


পি ই টি স্ক্যান করার প্রয়োজন, পদ্ধতি, খরচ, সময় এবং অন্যান্য


কতবার ব্যবহার করা যাবে?

রোগীর পরিস্থিতি এবং প্রয়োজনীয়তা অনুযায়ী প্রতি নাসারন্ধ্রে দুবার করে ব্যবহার করার উপদেশ দেওয়া হয়ে থাকে। তবে তার বেশি প্রয়োগেও তেমন কিছু অসুবিধা হওয়ার সম্ভাবনা থাকে না। 

কিন্তু অতিরিক্ত ব্যবহার নাকের টিস্যুর জন্য ক্ষতিকারক ভূমিকা গ্রহণ করতে পারে। তাই মাত্রাতিরিক্ত ব্যবহার এড়িয়ে চলা উচিত।


কোন পার্শ্ব প্রতিক্রিয়া আছে কি?

নাকের স্প্রে গুলিতে কোনও ওষুধ থাকে না। এতে থাকে বিশুদ্ধ লবণের দ্রবণ ও রাসায়নিকের উপস্থিতি। তাই এই স্প্রে গুলিতে পার্শ্ব প্রতিক্রিয়া নেই বললেই চলে। তবে কিছু কিছু ক্ষেত্রে খুব সামান্য কিছু সমস্যা বা পার্শ্ব প্রতিক্রিয়া লক্ষ্য করা যায়, যেমন:

হাঁচি

মুখে নোনতা স্বাদ

কাশি

নাকে জ্বালা, ইত্যাদি


কিছু গুরুত্বপূর্ণ বিষয় :












যদি আজকের আলোচনা বন্ধ নাক খুলতে নাকের স্প্রে কিভাবে কাজ করে? (How Nasal spray works bangla) থেকে আপনার কিছুমাত্র উপকার হয় তবে অবশ্যই প্রিয়জনদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আমরা এখন ইউটিউবে আছি, সার্চ করুন SACHETAN JIBAN
 

বি: দ্রঃ এই লেখাটি কেবল সাস্থ্য সুরক্ষা ও সচেততামূলক তথ্য সরবরাহ করে মাত্র। এটি কোনওভাবেই যোগ্য চিকিৎসার মতামতের বিকল্প নয়। আরও তথ্যের জন্য সর্বদা বিশেষজ্ঞ বা আপনার নিজস্ব চিকিৎসকের সাথে পরামর্শ করুন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

H2