H2

বুকের ব্যাথায় হার্টের পরীক্ষা ইকোকার্ডিওগ্রাম (Echocardiography)

বুকের-ব্যাথায়-হার্টের-পরীক্ষা-ইকোকার্ডিওগ্রাম



বুকের ব্যাথায় হার্টের পরীক্ষা ইকোকার্ডিওগ্রাম



বুকের ব্যাথায় হার্টের পরীক্ষা ইকোকার্ডিওগ্রাম এর প্রয়োজনীয়তা সেদিন বুঝলাম যেদিন বাবার হঠাৎ করে বুকে ব্যথা মারাত্মক পর্যায়ে চলে গেলো। তাও আবার মাঝরাতে। কোনরকম ভাবে কোনোরকম ভাবে রাতটুকু কাটিয়ে পরেরদিন ফ্যামিলি ডক্টর কে দেখিয়ে নিলাম। ডক্টর সব দেখে বললেন ইমিডিয়েট একটি পরীক্ষা করতে হবে। ইকোকার্ডিওগ্রাফি (Echocardiography)। পরীক্ষাটির সম্পর্কে না জানার কারণে একটু ঘাবড়ে গেলাম। কি জানি এটা কি ধরনের পরীক্ষা।


কাছের একটি ডায়াগনস্টিক সেন্টারে গিয়ে জানতে পারলাম, বুকের ব্যাথায় হার্টের পরীক্ষা ইকোকার্ডিওগ্রাম খুব প্রয়োজনীয় ও সাধারণ একটি পরীক্ষা। তাই ঘাবড়ানোর কিছু নেই। আর খুব সহজেই এটি হার্টের বিভিন্ন রকমের পরিস্থিতি পর্যালোচনা করতে সক্ষম। তাই আপনাদের সাথে ব্যাপারটাকে খোলামেলা ভাবে আলোচনা করতে চাইছি। যাতে আপনারা খুব সহজে বুঝে যান বুকের ব্যাথায় হার্টের পরীক্ষা ইকোকার্ডিওগ্রাম পরীক্ষাটি সম্পর্কে।




ইকোকার্ডিওগ্রাম প্রয়োজনীয়তা কি ?



হৃদয় যার ভালো তার সব ভালো। কথাটি একটু ছন্দে বললেও, কথাটির মধ্যে যে গুরুত্ব আছে তা প্রশ্নাতীত। আসলে হৃদয় সুস্থ রাখা খুবই প্রয়োজনীয়। আর তাতে যদি কোনো সমস্যা দেখা দেয়, তাহলে তার যথার্থ পরীক্ষা-নিরীক্ষা বিশেষভাবে হার্টের পরীক্ষা ইকোকার্ডিওগ্রাম প্রয়োজনীয়।


তাই হৃদয় যেরকম গুরুত্বপূর্ণ অঙ্গ, সেরকমই উন্নত এবং জটিল নিরীক্ষণ পদ্ধতি প্রয়োজন তাকে পরীক্ষা করার জন্য। তার পরিস্থিতি জানার জন্য। আজকের দিনের যে উন্নত মানের পরীক্ষা পদ্ধতি হার্টের খুব ভালোভাবে পরীক্ষা করতে পারে সেটি নাম ইকোকার্ডিওগ্রাফি।


বুকের ব্যাথায় হার্টের পরীক্ষা ইকোকার্ডিওগ্রাম এর মাধ্যমে আমরা আমাদের হৃদয়ের সম্পূর্ণ তথ্য খুব সহজে জানতে পারি। ইকোকার্ডিওগ্রাম আপনার হৃদয়ের চিত্র তৈরি করতে শব্দ তরঙ্গ ব্যবহার করে। এই সাধারণ পরীক্ষাটি আপনার ডাক্তারকে আপনার হৃদয়ের স্পন্দন এবং রক্ত ​​পাম্পিং সহ অন্যান্য বিষয়ে জানতে বিশেষ সহায়তা করে। চিকিত্সক হৃদরোগ সনাক্ত করতে ইকোকার্ডিওগ্রামের চিত্রগুলি ব্যবহার করে থাকেন।




পরীক্ষাটি কিভাবে হয় ?


বুকের ব্যাথায় হার্টের পরীক্ষা ইকোকার্ডিওগ্রাম পরীক্ষাটির জন্য একটি নির্দিষ্ট ঘর আছে। ওই ঘরের মধ্যে ডায়াগনোস্টিক টুলস আছে, কম্পিউটার আছে, যেগুলোর মাধ্যমে আপনার পরীক্ষাটি সম্পন্ন হবে। পরীক্ষার সময় আপনাকে ঘরে ডাকা হবে। একটি টেবিলে শুতে বলা হবে। আপনার বুক উন্মুক্ত রাখতে হবে অর্থাৎ যেখানে পরীক্ষাটি হবে সেই জায়গাটি খোলা রাখতে হবে।


টেবিলটির সঙ্গে লাগানো ডায়গনোস্টিক কম্পিউটার বা উন্নত মানের কম্পিউটার থেকে একটি যন্ত্র সরাসরি আপনার বুকে ছোঁয়ানো হবে। এটির মাধ্যমে আপনার হার্টের সমস্ত খুঁটিনাটি দেখা যাবে। প্রকৃত অবস্থা চিহ্নিত করার জন্য উন্নত মানের কম্পিউটারের স্ক্রিনে ছবি উঠবে।


এই ভাবে বোঝা যাবে আপনার হার্টের প্রকৃত অবস্থা কেমন। যন্ত্রটি বুকে লাগানোর আগে একটি স্বচ্ছ জেল জাতীয় তরল আপনার বুকে লেপন করা হবে। মাঝেমধ্যে আপনাকে নিঃশ্বাস জোরে বা আস্তে নেয়ার কথা বলবেন ডক্টর।



পরীক্ষার জন্য প্রস্তুতি


মনে রাখবেন যে বুকের ব্যাথায় হার্টের পরীক্ষা ইকোকার্ডিওগ্রাম - র জন্য কোনও বিশেষ প্রস্তুতির প্রয়োজন নেই। আপনি স্বাভাবিক খাওয়া-দাওয়া করতে পারেন এবং রোজকার ওষুধ খেতে পারেন। যদি আপনার ইকোকার্ডিওগ্রাম হয় তবে আপনার ডাক্তার আপনাকে কয়েক ঘন্টা আগে কিছু না খাওয়ার জন্য বলতে পারেন।



কিছু গুরুত্বপূর্ণ বিষয় :













পরীক্ষাতে ব্যথা লাগে ?


না, বুকের ব্যাথায় হার্টের পরীক্ষা ইকোকার্ডিওগ্রাম পরীক্ষাতে কোন সমস্যা হয় না বা ব্যথা হয় না। অর্থাৎ এখানে আপনার কোন ব্যথা বা যন্ত্রণার সমস্যা হবে না। বুকের উপরে একটি উন্নতমানের যন্ত্র ঠেকিয়ে পরীক্ষাটি হয়। তাই ব্যথা বা যন্ত্রণা হওয়ার কোন প্রশ্নই নেই।



কত সময় লাগে ?


পরীক্ষাটির সম্পন্ন হতে কত সময় লাগে সেটি একটি গুরুত্বপূর্ণ বিষয়। আসলে এটি খুব কম সময়ের একটি পরীক্ষা। পরীক্ষায় সময় লাগে প্রায় 10 থেকে 25 মিনিটের মধ্যে। তবে জটিল অবস্থা থাকলে সময় কিছুটা বাড়তে পারে। এটা সম্পূর্ণ নির্ভর করছে রোগীর পরিস্থিতির উপর।



কত খরচ হয় ?


বুকের ব্যাথায় হার্টের পরীক্ষা ইকোকার্ডিওগ্রাম পরীক্ষাটি যেহেতু একটি জটিল এবং উন্নত মানের পরীক্ষা, তাই এটিতে মধ্যম মানের খরচ হয়ে থাকে। পরীক্ষায় প্রায় 2000 থেকে 4000 টাকার মধ্যে খরচ হয়ে থাকে। তবে স্থান-কাল এবং পরিস্থিতির উপর নির্ভর করে খরচ বাড়তেও পারে।



পরীক্ষার পরে


পরীক্ষা হয়ে যাবার পরে আপনি খুব স্বাভাবিকভাবেই বাড়ি ফিরতে পারবেন, এবং ডাক্তারের উপদেশ অনুযায়ী স্বাভাবিক খাওয়া-দাওয়া ও কাজকর্ম করতে পারবেন। তবে আপনার কোন পরিচিত কেউ সাথে আসলে আপনার বাড়ি ফিরতে সুবিধা হতে পারে। তাই সঙ্গে কাউকে নিয়ে আসার চেষ্টা করবেন।



বিশেষ ধরণের ইকোকার্ডিওগ্রাম


ইকোকার্ডিওগ্রাম ডপলার একটি বিশেষ ধরণের পরীক্ষা। এটিতে আরো এডভান্সড পদ্ধতিতে পরীক্ষাটি করা হয়।


আপনার হৃদয়ের ধমনীতে জটিল ধরণের রক্ত ​​প্রবাহ সমস্যা এবং রক্তচাপ পরীক্ষা করতে ডপলার পরীক্ষা করা যেতে পারে - যা প্রচলিত আল্ট্রাসাউন্ড সনাক্ত করতে পারে না।


মনিটরে প্রদর্শিত হৃদয়ের রক্ত ​​প্রবাহটি আপনার ডাক্তারকে যে কোনও সমস্যা চিহ্নিত করতে রঙিন আকারে প্রকাশ করে আরো সুক্ষ ভাবে জানতে সহায়তা করে ।






যদি আজকের আলোচনা থেকে আপনার কিছুমাত্র উপকার হয় তবে অবশ্যই প্রিয়জনদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আমরা এখন ইউটিউবে আছি, সার্চ করুন SACHETAN JIBAN  

এছাড়াও অন্যান্য সোশ্যাল মিডিয়াতেওসচেতন জীবনকে পেয়ে যাবেন আপনার সুস্বাস্থ্য ও সচেতনতার প্রয়োজনে। সুস্থ থাকুন, সচেতন থাকুন।


বি: দ্রঃ এই লেখাটি কেবল সাস্থ্য সুরক্ষার তথ্য সরবরাহ করে মাত্র। এটি কোনওভাবেই যোগ্য চিকিৎসার মতামতের বিকল্প নয়। আরও তথ্যের জন্য সর্বদা বিশেষজ্ঞ বা আপনার নিজস্ব চিকিৎসকের সাথে পরামর্শ করুন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

H2