H2

থাইরয়েড ফাংশন টেস্ট কিভাবে হয় ও কতটা প্রয়োজনীয় ?

থাইরয়েড-ফাংশন-টেস্ট



থাইরয়েড গ্রন্থি


থাইরয়েড গ্রন্থি একটি ছোট প্রজাপতি আকারের গ্রন্থি যা সাধারণত ঘাড়ের নীচের অংশে অবস্থিত। থাইরয়েডের কাজ হ'ল থাইরয়েড হরমোন তৈরি করা (এই হরমোন পরীক্ষার জন্য থাইরয়েড ফাংশন টেস্ট এর প্রয়োজন হয়) যা রক্তে লুকিয়ে থাকে এবং তারপরে শরীরের প্রতিটি টিস্যুতে ছড়িয়ে যায়। থাইরয়েড হরমোন শরীরকে শক্তি ব্যবহার করতে, উষ্ণ থাকতে, মস্তিষ্ক, হার্ট, পেশী এবং অন্যান্য অঙ্গগুলিকে তাদের প্রয়োজনীয় কাজ করতে সাহায্য করে।



থাইরয়েড গ্রন্থির কাজ


থাইরয়েড গ্রন্থিটি থাইরোক্সিন নামে বিশেষ ধরণের ও গুরুত্বপূর্ণ হরমোন তৈরি করে। যদি আপনার থাইরয়েড গ্রন্থি এই হরমোন যথেষ্ট পরিমাণে উত্পাদন না করে তবে আপনি ওজন বৃদ্ধি, শক্তির অভাব এবং হতাশার মতো লক্ষণগুলি অনুভব করতে পারেন। এই অবস্থাকে হাইপোথাইরয়েডিজম বলা হয়।


আর যদি আপনার থাইরয়েড গ্রন্থিটি বেশি পরিমাণে এই হরমোন তৈরি করে, তবে আপনি ওজন হ্রাস, উচ্চ মাত্রার উদ্বেগ, কাঁপুনি ইত্যাদি অবস্থার অনুভূতি পেতে পারেন। একে হাইপারথাইরয়েডিজম বলা হয়।



এই অবস্থায় করণীয়


এই অবস্থায় আপনার ডাক্তার আপনাকে থাইরয়েড হরমোন ব্রড স্ক্রিনিং টেস্টের জন্য বলবেন, যেমন টি 4 বা থাইরয়েড-উত্তেজক হরমোন (টিএসএইচ)। যদি এই ফলাফলগুলি অস্বাভাবিক হয়, তবে আপনার ডাক্তার সমস্যার কারণ চিহ্নিত করার জন্য আরও কিছু অন্যান্য পরীক্ষা করার আদেশ দেবেন।



থাইরয়েড ফাংশন টেস্ট পরীক্ষা পদ্ধতি


আপনার থাইরয়েড গ্রন্থি কতটা ভাল কাজ করছে তা পরিমাপ করতে থাইরয়েড ফাংশন টেস্ট করতে হবে। এটি হ'ল রক্ত পরীক্ষার একটি সিরিজ । উপলব্ধ টেস্ট গুলি হলো T3, T4, TSH ও অন্যান্য।



পরীক্ষার আগে


থাইরয়েড ফাংশন পরীক্ষার জন্য রক্ত ​​দেওয়ার আগে আপনি যদি কোনও বিশেষ ধরনের ওষুধ খান সে সম্পর্কে আপনার ডাক্তারের সাথে কথা বলুন এবং আপনি যদি গর্ভবতী হন তবে আপনার ডাক্তারকে বলুন । কিছু ওষুধ এবং গর্ভবতী হওয়া আপনার পরীক্ষার ফলাফলগুলিকে প্রভাবিত করতে পারে।



পরীক্ষা কিভাবে হয়?


থাইরয়েড ফাংশন টেস্ট পরীক্ষাটি একটি ল্যাব বা ডাক্তারের কার্যালয়ে সঞ্চালিত হয়। পরীক্ষার সময় আপনাকে একটি চেয়ারে বসতে দেওয়া হবে অথবা একটি টেবিলে শোয়ানো হবে। যে হাত থেকে রক্ত নেওয়া হবে, সেই হাতটি উন্মুক্ত করে রাখতে হবে অর্থাৎ হাতের পোষাক খুলে রাখতে হবে।


কোনও প্রযুক্তিবিদ বা নার্স, আপনার হাতের শিরাগুলি স্পষ্ট ভাবে দেখতে পাওয়ার জন্য, আপনার হাতে শক্তভাবে রাবারের একটি ব্যান্ড বেঁধে রাখবেন। প্রযুক্তিবিদ একবার উপযুক্ত শিরাটি খুঁজে পেলে, তারা ত্বকের নীচে শিরাতে একটি সুই প্রবেশ করাবেন।


সুই আপনার ত্বকে ঢুকলে আপনি খুব সামান্য ব্যথা অনুভব করতে পারেন। প্রযুক্তিবিদ আপনার রক্ত ​​একটি টিউবে সংগ্রহ করবেন এবং এটি বিশ্লেষণের জন্য পরীক্ষাগারে প্রেরণ করবেন।


রক্ত সংগ্রহ করা স্থানে রক্ত বন্ধ হওয়ার জন্য কিছু কিছুক্ষণের জন্য হাত দিয়ে চেপে ধরে রাখতে বলবেন আপনার প্রযুক্তিবিদ বা সিস্টার। টেকনিশিয়ান তার পরে ক্ষতের উপরে একটি ছোট ব্যান্ডেজ বেঁধে দেবেন।



কিছু গুরুত্বপূর্ণ বিষয় :












পার্শ্বপ্রতিক্রিয়া


রক্ত নেওয়ার পরবর্তি সময়ে, যে জায়গায় সূচটি ঢোকানো হয়েছিল, সেখানে সামান্য ক্ষত বা ব্যথা লক্ষ্য করতে পারেন। একটি আইস প্যাক আপনার অস্বস্তি কমিয়ে আনতে সহায়তা করতে পারে।


যদি আপনি প্রচুর ব্যথা অনুভব করেন বা পাঞ্চারের আশেপাশের অঞ্চলটি লাল এবং ফুলে যায়, তবে অবিলম্বে আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করুন।



থাইরয়েড ফাংশন টেস্ট ফলাফল


T4 এবং TSH পরীক্ষা সবচেয়ে সাধারণ দুটি থাইরয়েড ফাংশন পরীক্ষা। সাধারণত এই দুটি পরীক্ষা একসাথে অর্ডার করা হয়।


টি 4 পরীক্ষাটি থাইরক্সিন পরীক্ষা হিসাবে পরিচিত। টি 4 এর ফল যদি উচ্চ স্তরের হয় তবে ওভার এক্টিভ থাইরয়েড (হাইপারথাইরয়েডিজম) নির্দেশ করে। লক্ষণগুলির মধ্যে উদ্বেগ, ওজন হ্রাস, কম্পন এবং ডায়রিয়া অন্তর্ভুক্ত ।


যদি আপনার TSH ২.০ mlU/L এর উপরে রেঞ্জ হয়, তবে আপনার হাইপোথাইরয়েডিজমের দিকে এগিয়ে যাওয়ার ঝুঁকি রয়েছে। লক্ষণগুলির মধ্যে ওজন বৃদ্ধি, ক্লান্তি , হতাশা, ভঙ্গুর চুল এবং নখগুলি অন্তর্ভুক্ত। এক্ষেত্রে আপনার চিকিত্সক কমপক্ষে প্রতি বছর আপনার থাইরয়েড ফাংশন পরীক্ষা করতে বলতে পারেন। আর উপযুক্ত চিকিত্সা শুরু করার সিদ্ধান্ত নিতে পারেন।


টি -4 এবং টিএসএইচ উভয় পরীক্ষা দুটি নিয়মিতভাবে স্বল্প কার্যক্ষম থাইরয়েড গ্রন্থি সনাক্ত করতে নবজাত শিশুদের উপর করা হয়। বিকাশগত প্রতিবন্ধকতা দেখার জন্য এই দুটি পরীক্ষা করা হয়।


টি 3 টেস্ট ট্রায়োডোথাইরনিন এর মাত্রা পরীক্ষা করে। এটি সাধারণত করা হয় যদি টি 4 এবং টিএসএইচ পরীক্ষাগুলি হাইপারথাইরয়েডিজমের প্রমাণ করে। এছাডাও যদি অতি সক্রিয় থাইরয়েড গ্রন্থির লক্ষণ থাকে।


টি 3 এর স্বাভাবিক পরিসীমা প্রতি ডেসিলিটার রক্তে 100-200 ন্যানোগ্রাম হরমোন। এর অস্বাভাবিক উচ্চ মাত্রা "গ্রেভ ডিজিজ" নামে পরিচিত।



থাইরয়েড ফাংশন টেস্ট খরচ


থাইরয়েড ফাংশন টেস্ট পরীক্ষাটিতে খরচ হয়ে থাকে প্রায় 400 থেকে 1000 টাকার মধ্যে। তবে স্থান এবং সময়ের উপর নির্ভর করে এই খরচ কিছুটা কমতে বা বাড়তে পারে। খরচ অনুমান সাপেক্ষে উল্লেখিত।



কত সময় লাগে?


রোগীর রক্ত সংগ্রহ হয়ে গেলেই, পরীক্ষাটি সম্পন্ন হয়ে যায়। এতে খুব বেশি হলে সময় লাগে 10 মিনিটের মত।


যদি আজকের আলোচনা থেকে আপনার কিছুমাত্র উপকার হয় তবে অবশ্যই প্রিয়জনদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আমরা এখন ইউটিউবে আছি, সার্চ করুন SACHETAN JIBAN


এছাড়াও অন্যান্য সোশ্যাল মিডিয়াতেও সচেতন জীবনকে পেয়ে যাবেন আপনার সুস্বাস্থ্য ও সচেতনতার প্রয়োজনে। সুস্থ থাকুন, সচেতন থাকুন।

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ

H2