H2

গর্ভবতী মহিলার আল্ট্রাসাউন্ড পরিক্ষার প্রয়োজনীয় তথ্য

গর্ভবতী-মহিলার-আল্ট্রাসাউন্ড-পরিক্ষা



গর্ভবতী মহিলার আল্ট্রাসাউন্ড পরিক্ষা

গর্ভাবস্থার আল্ট্রাসাউন্ড এমন একটি পরীক্ষা যা বিকাশমান শিশুর পাশাপাশি মায়ের প্রজনন অঙ্গকেও উচ্চ-ফ্রিকোয়েন্সি শব্দ তরঙ্গ ব্যবহার করে ভালো করে পর্যবেক্ষণ করতে সক্ষম।

গর্ভবতী মহিলার আল্ট্রাসাউন্ড, যাকে সোনোগ্রামও বলা হয়, কোনও সম্ভাব্য সমস্যা বা স্বাভাবিক ভ্রূণের বিকাশ অথবা বাচ্চার বর্তমান পরিস্থিতি নিরীক্ষণ করতে সহায়তা করে। 

মনে রাখবেন বর্তমান যুগে জটিল রোগের এতো বারছে যে সঠিক রোগ নিরীক্ষণ খুবই প্রয়োজনীয়। আর শিশু ও মায়ের ক্ষেত্রেও এই কথাটি প্রযোজ্য। তাই গর্ভবতী মহিলার আল্ট্রাসাউন্ড পরিক্ষা তাই অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

গর্ভাবস্থায় বিভিন্ন কারণে একটি আল্ট্রাসাউন্ড পরিক্ষা করা যেতে পারে। যদি আপনার পূর্ববর্তী আল্ট্রাসাউন্ড বা রক্ত ​​পরীক্ষায় কোনও সমস্যা সনাক্ত হয় তবে আপনার ডাক্তার আরও কয়েকবার আল্ট্রাসাউন্ড অর্ডার করতে পারেন। 

আল্ট্রাসাউন্ড প্রযুক্তি মা এবং শিশু উভয়ের জন্যই নিরাপদ। তাই নির্দ্বিধায় এই পরীক্ষাটি করা যেতে পারে। 

এটির মুল কারণ - মহিলা প্রকৃতই গর্ভবতী কিনা, গর্ভবতী হলে গর্ভস্থ ভ্রূণের প্রকৃত অবস্থা কি, বয়স কত, কোন শারীরিক সমস্যা আছে কিনা, কত দিনে ডেলিভারি হওয়া সম্ভব ইত্যাদি। এই জাতীয় সম্পূর্ণ তথ্য পেতে গর্ভবতীর আল্ট্রাসাউন্ড পরীক্ষা করা বাধ্যতামূলক।


প্রথম ট্রাইমেস্টার

নির্দিষ্ট সময় অনুযায়ী গর্ভবতীর আল্ট্রাসাউন্ড করানো হয়। গর্ভাবস্থার প্রথম ত্রৈমাসিকের (এক থেকে 12 সপ্তাহ) আল্ট্রাসাউন্ড করা হয় যে যে কারণে : 

গর্ভাবস্থা নিশ্চিত করা।

ভ্রূণের হৃদস্পন্দন পরীক্ষা। 

শিশুর গর্ভকালীন বয়স নির্ধারণ করা।

একাধিক গর্ভাবস্থা পরীক্ষা করা।

প্লাসেন্টা, জরায়ু, ডিম্বাশয় এবং জরায়ু পরীক্ষা করা।

একটি এক্টোপিক গর্ভাবস্থা নির্ণয় করা (যখন ভ্রূণ জরায়ুতে সংযুক্ত থাকে না)।

ভ্রূণের যে কোনও অস্বাভাবিক বৃদ্ধির সন্ধান করা।


দ্বিতীয় ও তৃতীয় ট্রাইমেস্টার

দ্বিতীয় ত্রৈমাসিকের (12 থেকে 24 সপ্তাহ) এবং তৃতীয় ত্রৈমাসিকের (24 থেকে 40 সপ্তাহ) সময়ে আল্ট্রাসাউন্ড করা হয় যে কারণে :

ভ্রূণের বৃদ্ধি ও অবস্থান নিরীক্ষণ করা (ট্রান্সভার্স, সিফালিক বা চেনজিং লাই)।

একাধিক গর্ভাবস্থা নিশ্চিত করা।

বিশেষ কিছু সমস্যাগুলি পরীক্ষা করার জন্য প্লাসেন্টাটি দেখা হয়, যেমন প্লাসেন্টা প্রভিয়া এবং প্লেসেন্টাল অস্ট্রোভেশন এর মত সমস্যা।

ডাউন সিনড্রোমের বৈশিষ্ট্যগুলি পরীক্ষা করা (সাধারণত 13 থেকে 14 সপ্তাহের মধ্যে করা হয়)।

জন্মগত অস্বাভাবিকতা বা জন্মগত ত্রুটিগুলি পরীক্ষা করা।

অ্যামনিয়োটিক ফ্লুয়ডের মাত্রা পর্যবেক্ষণ করা।

ভ্রূণ পর্যাপ্ত অক্সিজেন পাচ্ছে কিনা তা নির্ধারণ করা।

ডিম্বাশয় বা জরায়ুতে গর্ভাবস্থার  টিউমারগুলির মতো সমস্যাগুলি নির্ণয় করা।

জরায়ুর দৈর্ঘ্য পরিমাপ করা।

অন্তঃসত্ত্বা মৃত্যু নিশ্চিত করা।




পরীক্ষাটির জন্য কিভাবে প্রস্তুতি নেবেন 

গর্ভাবস্থার শুরুর দিকে আল্ট্রাসাউন্ড চলাকালীন আপনার ভ্রূণ এবং আপনার প্রজনন অঙ্গগুলির পরিষ্কার চিত্র পেতে পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত মূত্র ত্যাগ করার অনুমতি মিলবে না।

আপনার নির্ধারিত আল্ট্রাসাউন্ডের এক থেকে দুই ঘন্টা আগে আপনাকে কিছু পরিমাণ জল পান করতে বলা হতে পারে। আল্ট্রাসাউন্ডের আগে আপনার প্রস্রাব করা উচিত নয় যাতে আপনি একটি সম্পূর্ণ মূত্রাশয় নিয়ে পরীক্ষা ঘরে পৌঁছাতে পারেন।



আল্ট্রাসাউন্ড পরীক্ষাটি কিভাবে হয় ? 

আল্ট্রাসাউন্ড চলাকালীন, আপনি একটি টেবিল বা বিছানায় শুয়ে থাকবেন। একজন ডাক্তার কিংবা আল্ট্রাসাউন্ড প্রযুক্তিবিদ আপনার উদর অঞ্চলে একটি বিশেষ জেল প্রয়োগ করবেন।

জেলটি জল-ভিত্তিক, সুতরাং এটি আপনার পোশাক বা ত্বকে চিহ্ন রেখে যায় না। জেল শব্দ তরঙ্গ সঠিকভাবে কম্পিউটার স্ক্রিনে আসতে সহায়তা করে। এর পরে টেকনিশিয়ান আপনার পেটের উপরে একটি ট্রান্সডুসার নামক ছোট যন্ত্র রাখবেন।

ট্রান্সডুসার যন্ত্রটি কালো এবং সাদা চিত্রগুলি আল্ট্রাসাউন্ড বা কম্পিউটার স্ক্রিনে ক্যাপচার করতে সাহায্য করে। প্রযুক্তিবিদ পর্দায় চিত্রটির পরিমাপও নিতে পারেন। চিত্র ক্যাপচার করার সময় আপনাকে নিঃশ্বাস ত্যাগ করতে বা রুখতে বলতে পারেন। 

প্রযুক্তিবিদ তারপরে প্রয়োজনীয় চিত্রগুলি ক্যাপচার করবেন এবং সেগুলি পরিষ্কার কিনা তা পরীক্ষা করে দেখবেন। তারপরে, প্রযুক্তিবিদ জেলটি মুছে ফেলেন এবং আপনি প্রস্রাবের জন্য যেতে পারবেন।


প্রেগন্যান্সি আল্ট্রাসাউন্ড এর খরচ কত ?


খরচ নির্ভর করবে সময় এবং স্থানের উপর। তবে মোটামুটি একটি আনুমানিক খরচ 2 থেকে 4 হাজার টাকার মধ্যে হয়ে থাকে।


প্রেগন্যান্সি আল্ট্রাসাউন্ড এ সময় কত লাগে ?

প্রেগনেন্সি আলট্রাসনোগ্রাফি করতে সময় লাগে প্রায় 30 মিনিট থেকে 1 ঘন্টার মধ্যে। তবে শারীরিক পরিস্থিতির উপর নির্ভর করে সময় কম বা বেশি লাগতে পারে।







আপনার মূল্যবান মতামত

আজকের এই গুরুত্বপূর্ণ আলোচনা টি সম্পর্কে আপনার মতামত আমাদেরকে জানান। আপনার কি কোন উপকারে এসেছে এই তথ্যটি। যদি প্রয়োজনীয় মনে হয় তবে নিজের প্রিয়জনের সাথে শেয়ার করতে ভুলবেন না।

আরো তথ্যের জন্য Youtube-এ সার্চ করুন আমাদের চ্যানেল "SACHETAN JIBAN

ধন্যবাদ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

H2